Sunday, January 1

সাংস্কৃতিক খবর বিশাল ভদ্র

সাংস্কৃতিক খবর
বিশাল ভদ্র

সমাবর্তন উত্সব: বেঙ্গল থিয়োসফিক্যাল সোসাইটি সভাঘরে, লিটল ম্যাগাজিন ও গবেষনা কেন্দ্র আয়োজিত  বার্ষিক সমাবর্তন উত্সব পালন করা হল ২৭ নভেম্বর ২০১১. প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রী সত্যব্রত ঘোষাল. লিটল ম্যাগাজিন পুরস্কার দেওয়া হয় , শিরদাঁড়া (বাংলাদেশ) , গল্পগুচ্ছ (কলকাতা) এবং মধ্যবলয় (ছত্তিশগড়,ভিলাই) পত্রিকাকে. গবেষণার জন্য পুরস্কার দেয়া হয় ড: সেখ মোফাজ্জল হোসেন (অসম বিশ্ববিদ্যালয়) এবং ড: বিষ্ণুচন্দ্র দে কে (অসম বিশ্ববিদ্যালয়). সারস্বত সম্মান জানানো হয় পরিচয় পত্রিকা ও ঋষিণ মিত্র মহাশয়কে. অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন সংস্থার সভাপতি অঞ্জন সেন.

বেহালা বইমেলা: কবি ভারতচন্দ্র রায়্গুনাকারের ত্রিশত জন্মবর্ষে  নিবেদিত বেহালা বইমেলা সম্মিলনী আয়োজিত চতুর্দশ বেহালা বইমেলা অনুষ্ঠিত হয়ে গেল (০৯ থেকে ১৮ ডিসেম্বর ) বড়িশা হাইস্কুলের মাঠে. মেলা প্রাঙ্গনে হেমাঙ্গ বিশ্বাস সুচিত্রা মিত্র মঞ্চে এই উপলক্ষে কবিসভা সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়. মেলা উদ্বোধন করেন লোকসভার প্রাক্তন স্পিকার শ্রী সোমনাথ চট্টোপাধ্যায় এবং বিশিষ্ট কবি জয় গোস্বামী. 

মানবাধিকার দিবস: ১০ ডিসেম্বর শনিবার ছিল বিশ্বমানবাধিকার দিবস. সারা পৃথিবীর সঙ্গে এই কলকাতাতেও দিনটি বিশেষ মর্যাদার সঙ্গে পালন করা হয়েছে. সরকারি এবং অসরকারি ক্ষেত্রে . মানবাধিকার সুরক্ষা মঞ্চ (মাসুম) দিনটি উদযাপন করেন আকাদেমি অফ ফাইন আর্টসের সামনের মুক্ত পরিসরে. আলোচনা, লোকগান, ছবি এবং লিটল ম্যাগাজিনের প্রদর্শনী ছাড়াও ছিল মাসুমের সম্পাদক কিরীটি রায়ের মনে রাখার মতো দীর্ঘ ভাষন.
                                                                                                                                  বিস্তারিত পড়ুন ......

No comments:

Post a comment