Thursday, January 12

আজ খুব মনে পড়ছে. ত্রয়োদশ লিটল ম্যাগাজিন মেলা. ১৫ জানুয়ারী


গতকাল ১১ জানুয়ারী ২০১২ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি চত্ত্বরে শুরু হয়েছে চতুর্দশ লিটল ম্যাগাজিন মেলা .
আমাদের স্টল নং : ১৬৫ 


প্রিয় পাঠ

আজ খুব মনে পড়ছে. ত্রয়োদশ লিটল ম্যাগাজিন মেলা. ১৫ জানুয়ারী ২০১১. 
এই আকাদেমি সভাঘরেই দুপুর ১ টার অনুষ্ঠানে ল্যাপটপের বোতাম টিপে উদ্বোধন হয়েছিল বিশ্বের প্রথম অনলাইন বাংলাসাহিত্য দৈনিক বাংলা-র. উদ্বোধন করেছিলেন নাসের হোসেন. অনুষ্ঠানে সভপতিত্ব করেছিলেন নিখিলকুমার সরকার. প্রধান অতিথি ছিলেন নীলাঞ্জন কুমার. আলোচনা আড্ডা কবিতাপাঠ গল্পপাঠ হ্যামরেডিও বিষয়ক বক্তব্যে ভরে ছিল অনুষ্ঠান. আমি নিজে ঘোষণা করেছিলাম ২০১২ সালের ১৫ জানুয়ারী আমরা প্রকাশ করবো দ্বিতীয় বর্ষের প্রথম সংখ্যা. লক্ষ্য ছিল প্রথম বছর কমপক্ষে ৩০০ সংখ্যা প্রকাশের. আজ ১২ জানুয়ারী ২০১২. মেলা কর্তৃপক্ষ-এর সিদ্ধান্ত অনুযায়ী আজই আমাদের অনুষ্ঠান. তাই কয়েকদিন আগেই আমরা শুরু করে দিলাম দ্বিতীয় বর্ষের কার্যক্রম. ১১ জানুয়ারী ২০১২ পর্যন্ত বাংলা প্রকাশিত হয়েছে ৩২০ টি সংখ্যা. অনলাইনে বাংলাসাহিত্যের দৈনিক যেমন ইতিহাস. ঠিক তেমনি কোন লিটল ম্যাগাজিনের মাত্র ১ বছরে ৩২০ টি সংখ্যা প্রকাশ ইতিহাসের আরেক গৌরবময় অধ্যায়. আপনারা যারা আজকের এই অনুষ্ঠানে উপস্থিত আছেন, এমনই এক ইতিহাসের সাক্ষী হয়ে থাকলেন. আপনাদের অভিনন্দন. আজ ঘোষণা করছি আগামী বছর পঞ্চদশ লিটল ম্যাগাজিন মেলায় আমরা কমপক্ষে ৩৩০ টি সংখ্যা প্রকাশের পর তৃতীয় বর্ষের প্রথম সংখ্যাটি প্রকাশ করবো. পাশাপাশি বিভিন্নভাবে সমৃদ্ধ করে তুলবো আমাদের ওয়েবসাইট. 
---------
প্রতি সপ্তাহের শনিবার আমরা তথ্যসমাজ দিবস পালন করি. ঐ দিন প্রকাশিত হয় বিশ্বের প্রথম সাহিত্যের বাল্ক এস-এম-এস পত্রিকা ePoems. আমরা প্রায় ১০০০ মোবাইল ব্যবহারকারীর কাছে পত্রিকাটি পাঠাতে পারছি. তবে সরকারি কিছু নিয়মের বেড়াজালে আটকে অনেকেই এই পরিষেবা থেকে অল্প কিছুদিনের জন্য বঞ্চিত হচ্ছেন. আশাকরছি আর কিছুদিনের মধ্যেই এই সমস্যার স্থায়ী একটা সমাধান করতে পারবো.
-------------
আমরা শুরু করেছি অনলাইন লিটল ম্যাগাজিন আন্দোলন কর্মসূচি. 
---------
শুরু করেছি কবিসাহিত্যিকদের জন্য অনলাইন ডাইরেক্টরি .
------
আশা করছি আগের মতো ছাপা সংখ্যাও আপনাদের কাছে নিয়মিত পৌঁছে দিতে পারবো. নিয়মিত মতামত লিখুন. আপনাদের মতামত আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ. ভালো থাকুন সকলে.
---
সৌমিত্র রায়  



No comments:

Post a comment