Sunday, January 1

আজকের কথা আজ ১৬ পৌষ ১৪১৮ রবিবার ১ জানুয়ারী ২০১২ জন্ম: জসীম উদ্দীন অদ্বৈত মল্লবর্মন প্রেমাঙ্কুর আতর্থী শওকত ওসমান


আজকের কথা
আজ ১৬ পৌষ ১৪১৮ রবিবার ১ জানুয়ারী ২০১২
জন্ম: জসীম উদ্দীন  অদ্বৈত মল্লবর্মন   প্রেমাঙ্কুর আতর্থী  শওকত ওসমান
_________________________________________________________________________
জসীম উদ্দীন
পল্লিকবি জসীম উদ্দীন -এর জন্ম ১৯০৩ সালের আজকের দিনে (১ জানুয়ারী ). অধুনা বাংলাদেশের ফরিদপুরের এক গ্রামে. তিনি ছিলেন একাধারে কবি, অন্যদিকে বিশিষ্ট গদ্যলেখক. তাঁর কবিতার মূল বিষয় পল্লিপ্রকৃতি. খন্ডকবিতা ও আখ্যানকাব্য এই দুয়েই তিনি ছিলেন সিদ্ধহস্ত. লিখেছেন গানও. গদ্যবইয়ের মধ্যে আছে উপন্যাস নাটক প্রবন্ধ অনুবাদসাহিত্য শিশুসাহিত্য ভ্রমণকথা ইত্যাদি. প্রথম জীবনে পেশায় অধ্যাপক পরবর্তীকালে সরকারি চাকুরে এই দিকপাল ব্যক্তিত্বের জীবনাবসান হয় ১৯৭৬ সালে.
______________________________________________________________________________
অদ্বৈত মল্লবর্মন
 'তিতাস একটি নদীর নাম' খ্যাত এই কথাসাহিত্যিক জন্মগ্রহণ করেন ১৯১৪ সালের ১ জানুয়ারী. জন্মস্থান কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়া গ্রাম. পেশায় ছিলেন সাংবাদিক. কলকাতার ত্রিপুরা নবশক্তি মোহাম্মদী যুগান্তর প্রভৃতি পত্রিকায় চাকরি করেছেন তিনি. এছাড়াও যুক্ত ছিলেন বিশ্বভারতীর সঙ্গে. জীবনের শেষদিকে সহসম্পাদক হিসেবে কাজ করেছেন দেশ পত্রিকায়. মাত্র ৩৭ বছরের সংক্ষিপ্ত জীবনে রচনা করেছেন ২টি উপন্যাস ৩টি গল্পগ্রন্থ এবং ১টি অনুবাদগ্রন্থসহ কিছু কবিতাও. জীবনাবসান ঘটে যক্ষারোগাক্রান্ত  হয়ে ১৯৫১ সালে.   _____________________________________________________________________________
১৮৯০ সালের আজকের দিনে ( ১ জানুয়ারী ) জন্ম প্রেমাঙ্কুর আতর্থীর. ছিলেন মূলত কথাসাহিত্যিক. বিভিন্ন পত্রপত্রিকায় সাংবাদিক প্রকাশক বা সম্পাদক হিসেবে কাজ করেছেন. যুক্ত ছিলেন চলচিত্রনির্মাণের কাজেও. নিউ থিয়েটার্স -এর প্রথম সবাক চিত্র 'দেনা পাওনার' পরিচালক ছিলেন তিনি. আরো একটি উল্লেখযোগ্য তথ্য হল 'বেতার জগৎ' পত্রিকার তিনিই ছিলেন প্রথম সম্পাদক. তাঁর জীবনাবসান হয় ১৯৬৪ সালে.
_______________________________________________________________________
 
১৯১৭ সালের আজকের দিনে ( ১ জানুয়ারী ) জন্ম হুগলির এক গ্রামে. উপন্যাস ছোটগল্প প্রবন্ধ নাটক অনুবাদসাহিত্য শিশুসাহিত্য  শিল্পসাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে তিনি ছিলেন সিদ্ধহস্ত. জীবনাবসান ১৯৯৮-এ.
 __________________________________________________________________________________

No comments:

Post a comment